1. mahfujpanjeree@gmail.com : Mahfuzur-Rahman :
  2. admin@samagrabangla.com : main-admin :
  3. mahmudursir@gmail.com : samagra :

চীন ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর বিরল ফোনালাপ

  • Update Time : শুক্রবার, মার্চ ১৭, ২০২৩

ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাকে রাশিয়ার সঙ্গে বিরোধ মীমাংসার আহ্বান জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গাং। এই যুদ্ধ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে বৃহস্পতিবার (১৬ মার্চ) এক ফোনালাপে তিনি এই আহ্বান জানান। ফোনালাপে কিয়েভকে মস্কোর সঙ্গে রাজনৈতিক সমঝোতার আহ্বানও জানিয়েছেন তিনি। শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ফোনালাপে কুলেবাকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইউক্রেন যুদ্ধের বিষয়ে চীন সবসময়ই নিরপেক্ষ অবস্থানে ছিল।’

পরবর্তীতে টুইটারে এক বার্তায় দিমিত্র কুলেবা ফোনালাপের বিষয়ে জানান। তিনি বলেছেন, আঞ্চলিক অখণ্ডতার গুরুত্ব ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রস্তাবিত শান্তি চুক্তি নিয়ে কিনের সঙ্গে আলোচনা হয়েছে।

জেলেনস্কির প্রস্তাবিত শান্তি চুক্তি অনুযায়ী কোনও ধরনের সমঝোতা ছাড়াই রাশিয়াকে দখলকৃত অঞ্চলগুলো ইউক্রেনের কাছে ফেরত দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া, ইউক্রেনের ভূখণ্ড থেকে সব রুশ সেনা প্রত্যাহার করে রাশিয়াকে যুদ্ধাপরাধের যথাযথ শাস্তি নিশ্চিত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার আক্রমণের নিন্দা জানায়নি চীন। তবে মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার সমালোচনা করেছে। এবং ইউক্রেনকে সামরিক সহযোগিতা দেওয়া থেকে বিরত থেকেছে বেইজিং। কিন্তু ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিতে জাতিসংঘে যুদ্ধ অবসানে শান্তি আলোচনার জন্য ১২ দফা প্রস্তাব দিয়েছে চীন। এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পশ্চিমা বিশ্ব। চীনের প্রস্তাবেও আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানানো হয়েছে।

এর আগে ৭ মার্চ এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধ উসকে দেওয়ার অভিযোগ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: আল জাজিরা

তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে শেয়ার করুন

More News Of This Category